সফল উদ্যোক্তা হতে হলে যেসব বৈশিষ্ট্য লাগবে !

প্রত্যেকেই আলাদা। প্রত্যেকেই স্বতন্ত্র উদ্যোক্তার মতন স্বাধীন চিন্তাই করেন। নিজের ব্যবসার ভবিষৎ কি হবে তা নিয়ে প্রত্যেকেরই নিজস্ব কিছু ভাবনা থাকে।  নিজস্ব ভাবনা, চিন্তা শক্তি এবং কৌশল দিয়ে সবাই তাদের লক্ষ্যের দিকে এগোতে থাকে। তবে সকল উদ্যোক্তাদের মধ্যে যারা বেশ সফল হয়েছেন তাদের মধ্যে কিছু বিশেষ গুণ দেখা যায়। বিশ্লেষকরা বলেন, সফল উদ্যোক্তাদের কিছু সাধারণ বৈশিষ্ট্যই তাদের সফলতার অন্যতম কারণ। আজকে আমরা সফল উদ্যোক্তাদের ৯টি সাধারণ বৈশিষ্ট্য নিয়ে কথা বলবো।

শক্ত মনোবলঃ

লক্ষ্য করা যায় একজন সফল উদ্যোক্তার মধ্যে একটি গুণের মাত্রা খুব প্রবল, আর সেটি হচ্ছে মনোবল। শক্ত মনোবল। এই মনোবলই একজন উদ্যোক্তাকে সফল হতে সাহায্য করে। যখন তার ব্যবসায়ীক অবস্থা খুব ধূসর বর্ণের হয়ে যায়, তখন এই শক্ত মনোবলই তাকে ঝড়ের তীব্র কালো অন্ধকার সেইসব রাত পাড়ি দিতে সাহায্য করে।

ব্যবস্থাপনার যোগ্যতাঃ

একজন সফল উদ্যোক্তার মধ্যে সব কিছু সুষ্ঠভাবে ম্যানেজ করার একটি সাধারণ গুণ বিদ্যমান। যে কোন কাজের কৌশল অথবা চিন্তার বহিপ্রকাশ তার সুষ্ঠ সাধনের মাধ্যমেই প্রকাশ পায়। আপনার হাজার হাজার নতুন পরিকল্পনা, নতুন চিন্তা যদি আপনি কাজের মাধ্যমে সম্পন্ন করতে না পারেন তবে সেই পরিকল্পনার কোন অর্থ থাকে না।  একজন সফল উদ্যোক্তার মধ্যে অবশ্যই সকল পরিকল্পনা কাজের মাধ্যমে প্রকাশ করার চমৎকার ক্ষমতা থাকে। এই বৈশিষ্ট্য যদি আপনার মধ্যেও থাকে তবে আপনি একজন সফল উদ্যোক্তার বৈশিষ্ট্য ধারণ করেন।

 দায়িত্ববোধঃ

একজন সফল উদ্যোক্তার মধ্যে প্রবল দায়িত্ববোধ থাকে। তিনি অবশ্যই তার  যেকোন কাজ খুব দায়িত্বের সাথে করেন। ব্যাক্তিগত কিংবা ব্যবসায়ীক জীবনে যাই হোক না কেন একজন সফল উদ্যোক্তার মধ্যে যেকোন কিছুর দায়িত্ব নেয়ার একটি চমৎকার গুণ বিদ্যমান।

নিয়মানুবর্তিতাঃ

একজন সফল উদ্যোক্তা হতে হলে আপনার মধ্যে নিয়মানুবর্তিতা থাকতে হবে। সঠিক সময় সঠিক কাজটি করে ফেলার যোগ্যতা থাকতে হবে। সফল উদ্যোক্তারা নিজেদের মধ্যেই একটি রুটিন তৈরী করে নেন তাদের কাজের। এবং তারা প্রত্যেকদিন এই রুটিনমাফিকই কাজ করেন।

পরিকল্পনাঃ

একজন সফল উদ্যোক্তার মধ্যে অবশ্যই যে গুনটি থাকতে হবে তা হচ্ছে সুষ্ঠ পরিকল্পনা করার যোগ্যতা। ব্যবসাকে কিভাবে দিন দিন আরো ভাল অবস্থায় নিয়ে যাওয়া যায় তাই নিয়ে থাকে সফল উদ্যোক্তার মধ্যে পরিস্কার চিন্তা-ভাবনা। নতুন নতুন আইডিয়ার জন্ম দেয়াই তাদের অভ্যেশ।

সমস্যার সমাধানঃ

একজন সফল উদ্যোক্তা খুবই ঠান্ডা মাথার মানুষ হন। অন্তত তারা কাজের ক্ষেত্রে যদি কোন সমস্যার সম্মুখীন হন তখন এর একটি যোগ্য সমাধান বের করার মত, পরিস্কার চিন্তা ভাবনা করার ক্ষমতা তাদের থাকে। এই বৈশিষ্ট্য একজনের মধ্যে না থাকলে তবে সে ব্যবসায়ে সফল হতে পারবে কিনা সন্দেহ। কেননা ব্যবসা করলে একটি সুন্দর সকালের পর আপনার দুপুর হয়ে যেতে পারে ঘোর অন্ধকার। আর তখনই আপনার সমস্যা সমাধান করার বৈশিষ্ট্য আপনাকে দেবে চমৎকার একটি বিকেল।

ধৈর্যঃ

একজন সফল উদ্যোক্তার মধ্যে প্রবলভাবে লক্ষ্য করা যায় বিপুল ধৈর্য ক্ষমতা। তারা জানেন, দুম করেই সাফল্যের সন্ধান মেলে না। কঠোর পরিশ্রম, গভীর নিষ্ঠা, কৌশল তার কার্যকারিতার মধ্যে দিয়ে গিয়েই সাফল্যের সিঁড়ি চড়া যায়। আর এইটা কোন ছেলে খেলা না।

বিশ্বাসঃ

একজন সফল উদ্যোক্তার মধ্যে আরেকটি বিশেষ গুণ হল নিজের উপর পূর্ণ আস্থা। আপনার নিজের উপর যদি নিজের বিশ্বাস না থাকে তবে আপনি আপনি কোন লক্ষ্যেই পৌছাতে পারবেন না।


Was This Post Helpful:

0 votes, 0 avg. rating

Share:

asifibhuiya

Leave a Comment